Posted on
Read Time:4 Minute, 3 Second

গত শুক্রবারের হত্যাযজ্ঞের পরের শুক্রবার আগামীকালই নিউজিল্যান্ডের সেই দুই মসজিদে জুমার নামাজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামীকাল আল-নূর ও লিনউড নামের ওই মসজিদ দুটিতে যখন মুসল্লিরা নামাজ পড়বেন, তখন মসজিদের বাইরে নিরাপত্তা দেবে স্থানীয় তিনটি বাইকার গ্যাং।

১৫ মার্চের ওই হামলায় ৫০ জনের প্রাণহানির পর স্থানীয় বাইকার গ্যাং দ্য মঙ্গরেল মব, কিং কোবরা ও দ্য ব্ল্যাক পাওয়ার নামের তিনটি বাইকার গ্যাং দেশটির সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের সুরক্ষা ও নিরাপত্তা সহায়তা দেয়ার অঙ্গীকার করেছে।

দ্য মঙ্গরেল মবের প্রেসিডেন্ট সনি ফাতু জুমার নামাজের সময় মসজিদের বাইরে নিরাপত্তা দেয়ার প্রস্তাব দিয়েছেন মুসলিম নেতাদের। তিনি বলেন, আমাদের মুসলিম ভাই এবং বোনরা যত দিন পর্যন্ত মনে করবেন তাদের নিরাপত্তা এবং সহায়তা প্রয়োজন, আমরা ততদিন সহায়তা দেব।

শুক্রবারের জুমার নামাজের ব্যাপারে মুসলিমরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। দ্য মঙ্গরেল মব মসজিদের বাইরে নিরাপত্তা দেয়ার জন্য মুসলিম সম্প্রদায়ের নেতাদের সঙ্গে আলোচনা করেছে। ফাতু বলেন, কোনো ধরনের ভয়ভীতি ছাড়াই মসজিদে নামাজ আদায়ের সময় আমরা নিরাপত্তা দিতে পারবো কি-না, সেটি প্রশ্ন হিসেবে দেখা দিয়েছিল।

‘অবশ্যই আমরা নিরাপত্তা দিতে পারবো। এটা নিয়ে কোনো প্রশ্ন নেই। আমরা জুমার নামাজের সময় উপযুক্ত পোশাক পরিধান করবো।’

‘আমাদের হাতে কোনো অস্ত্র থাকবে না। আমরা মসজিদের ভেতরের দরজার কাছে শান্তিপূর্ণভাবে নিরাপত্তা দেব। যাতে মুসলিম সম্প্রদায়ের সদস্যরা স্বস্তিতে নামাজ পড়তে পারেন।’

ওয়াইকাতো মুসলিম অ্যাসোসিয়েশনের প্রধান চিকিৎসক আসাদ মহসিন বলেন, সমাজের বিভিন্ন স্তরের বিভিন্ন ধরনের মানুষের কাছ থেকে সহায়তার যে প্রস্তাব পেয়েছেন তাকে সাধুবাদ জানান তারা।

তিনি বলেন, এটা আমাদের শোক কাটিয়ে উঠতে শক্তি জোগাচ্ছে। আমরা তাদের মসজিদে আসতে এবং আমাদের সঙ্গে নামাজ আদায় করতে স্বাগত জানাচ্ছি। আমরা তাদের অংশ, তারা আমাদের অংশ। ইসলাম অন্তর্ভুক্তিমূলক ধর্ম, বিচারের ঊর্ধ্বে। আমরা তাদের গ্যাং মেম্বার হিসেবে দেখছি না, তাদের মানুষ হিসেবে দেখছি।

দ্য কিং কোবরা গ্যাংয়ের সদস্যরা নিউজিল্যান্ডের পনসনবি মসজিদ আল জামিয়ার জ্যেষ্ঠ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। মঙ্গরেল মবের অন্যান্য শাখার সদস্যরাও দেশটিতে সংখ্যালঘু মুসলিমদের প্রতি তাদের সমর্থন জানিয়েছেন। এমনকি এই গ্যাং গোষ্ঠীর অস্ট্রেলিয়া শাখার সদস্যরাও শনিবার সিডনিতে মসজিদে নামাজের সময় বাইরে পাহারা দিয়েছেন।

সূত্র : ইভিনিং স্ট্যান্ডার্ড

0 0
Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleppy
Sleppy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *