এই প্রথম কুরআন তেলাওয়াতের মাধ্যমে নিউজিল্যান্ড পার্লামেন্টে অধিবেশন শুরু

ক্রাইস্টচার্চে দুই মসজিদে ভয়াবহ হামলার পর প্রথমবারের মতো অধিবেশনে বসেছে নিউজিল্যান্ড পার্লামেন্টে। দেশটির নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে এই প্রথম পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় এবারের অধিবেশন।

দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন পার্লামেন্টে তার ভাষণে ক্রাইস্টচার্চ হামলায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা ও একাত্মতা প্রকাশ করেন। একই সাথে ওই ঘটনার হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টকে বাধা দিতে গিয়ে নিহত হওয়া নাঈম রশিদের আত্মত্যাগের বিষয়টিও স্মরণ করেন।

পার্লামেন্ট ভাষণে নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী আরো বলেন, এ ঘটনার শিকার ব্যক্তি ও পরিবারগুলো অবশ্যই ন্যায়বিচার পাবে। অবশ্য তিনি পুরো ভাষণে কোথাও হামলাকারীর নাম উল্লেখ করেননি।

শুক্রবার নামাজের সময় হামলাকারী প্রথমে আল নূর মসজিদ এবং পরে লিনউড মসজিদে হামলা চালায়। এ সময় দুই মসজিদে ৫০ জন মারা যায়। তবে কয়েকজন মুসল্লির সাহসিকতার কারণে হামলা চালানো বন্ধ করে ফিয়ে যায় বন্দুকধারী। নয়তো হতাহতের পরিমাণ আরো অনেক বাড়তে পারতো। নিহতদের বেশিরভাগ নাগরিক পাকিস্তান, বাংলাদেশ, ভারত, তুরস্ক, কুয়েত ও সোমালিয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Next Post

আগামীকাল রক্তাক্ত সেই মসজিদে জুমা পড়বেন হাজারো মুসল্লি, পাহারা দেবে ৩টি বাইকার গ্যাং

গত শুক্রবারের হত্যাযজ্ঞের পরের শুক্রবার আগামীকালই নিউজিল্যান্ডের সেই দুই মসজিদে জুমার নামাজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামীকাল আল-নূর ও লিনউড নামের […]

You May Like

Subscribe US Now